Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ সেপ্টেম্বর ২০২২

নির্বাহী পরিচালক এর জীবন বৃত্তান্ত

সাবিহা পারভীন

নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব)
ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়

 

জনাব সাবিহা পারভীন, ২৭ জুলাই ২০২২ তারিখে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর  নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেন। ইতোপূর্বে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

 

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা হিসেবে জনাব সাবিহা পারভীন ১৯৯১ সালে সরকারী চাকুরি শুরু করেন। এর পূর্বে বিজ্ঞানী হিসাবে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে গবেষণার অভিজ্ঞতা রয়েছে। মাঠ পর্যায়ে তাঁর কুমিল্লা, চট্টগ্রাম, গাজীপুর, গোপালগঞ্জ ও টাঙ্গাইল জেলার উপজেলা ও জেলা প্রশাসনের কাজের অভিজ্ঞতা রয়েছে। এছাড়া তিনি মন্ত্রিপরিষদ বিভাগ, জ্বালানীও খনিজ সম্পদ বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, গৃহায়ন ও গনর্পূত মন্ত্রণালয়, এনার্জি রেগুলেটরি কমিশন ও বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রসহ সরকারের বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন স্তরে সততা, দক্ষতা, নিষ্ঠ, আন্তরিকতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি নেদারল্যান্ড, শ্রীলংকা, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে স্বল্প ও দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

 

জনাব সাবিহা পারভীন ১ম বিভাগে এসএসসি ও এইচএসসি উত্তীর্ণ হয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১ম শ্রেণীতে সম্মানসহ স্নাতক ও ১ম শ্রেণীতে ১ম হয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। শিক্ষায় তাঁর অসামান্য সাফল্য অর্জনের জন্য তিনি প্রফেসর করিম স্মৃতি স্বর্ণপদক লাভ করেন। পরবর্তীতে তিনি নেদারল্যান্ডের বিখ্যাত Wageningen Agriculture University হতে Ecological Agriculture বিষয়ে এম এস ডিগ্রি লাভ করেন।

 

তিনি বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আব্দুস সালিক মুন্সী একজন সরকারী কর্মকর্তা ছিলেন এবং মাতা মরহুম জোবেদা খাতুন একজনগৃহীনি ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জননী। তাঁর স্বামী জনাব মোঃ সায়েদুল ইসলাম বাংলাদেশ সরকারের একজন সচিব।

 

 

 

 

 


Share with :

Facebook Facebook